১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

সুইজারল্যান্ডের জেনেভায় আন্তর্জাতিক শ্রম সম্মেলনে বাংলাদেশের অংশগ্রহণ

আপডেট: জুন ১৫, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

এমডি রিয়াজ হোসেনঃ
সুইজারল্যান্ডের জেনেভায় আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলওর ১১০তম সম্মেলন গত ২৭ মে থেকে শুরু হয়।১১ জুন পর্যন্ত তা চলে
এই সম্মেলনে বাংলাদেশের শ্রমিক, মালিক এবং সরকারের প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন। শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপির নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধিরা ৪টি কমিটিতে অন্তর্ভুক্ত হয়ে বিভিন্ন সেসনে অংশগ্রহণ করছেন।
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামসুন নাহার ভূঁইয়া এমপি, আনোয়ার হোসেন হেলাল এমপি, শ্রম সচিব এহসান এ এলাহী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের আইজি অতিরিক্ত সচিব নাসির উদ্দিন, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালিদ মামুন চৌধুরী, বেপজার চেয়ারম্যানসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার কর্মকর্তারা এই সম্মেলনে উপস্থিত থেকে দেশের পক্ষে ভূমিকা রাখছেন।
গত ৬ জুন শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি এবং ৮ জুন শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি নূর কুতুব আলম মান্নান প্লানারি সেশনে সরকার ও শ্রমিকদের পক্ষে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।
শ্রমিক প্রতিনিধিদের মধ্যে শ্রমিক লীগের সহসভাপতি মো. মহসীন ভূঁইয়া, সাংগঠনিক সম্পাদক মো. আনিসুর রহমান, ট্রেড ইউনিয়ন সমন্বয়বিষয়ক সম্পাদক মো. ফিরোজ হোসাইন, অগ্রনী ব্যাংক সিবিএর সভাপতি মো. নজরুল ইসলাম, মহিলা শ্রমিক লীগ সভাপতি সুরাইয়া আক্তার নিজ নিজ কমিটির সেশনে উপস্থিত ছিলেন।

স্ট্যান্ডার্ড সেটিং কমিটির অন্যতম সদস্য জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন সমন্বয়বিষয়ক সম্পাদক মো. ফিরোজ হোসাইন সেশনের ফাঁকে ফাঁকে সাইড লাইনে বিভিন্ন দেশের শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে শ্রম আইন, শ্রম স্বার্থ, শিক্ষানবিস আইন, সাপ্লাই চেইন, ফিন্যান্সিং ডিসেন্ট ওয়ার্ক, সোশ্যাল অ্যান্ড সলিডারিটি ইকোনমিসহ সোশ্যাল ওয়ার্ক ইত্যাদি বিষয়ে মতবিনিময় করেন।

বিশেষ করে ওয়ার্কার্স গ্রপের নেতা ইংল্যান্ডের শ্রমিক নেত্রী মিসেস ব্রাউন, পাকিস্তানের শ্রমিক নেতা মো. জহুর, ভারতের শ্রমিক নেতাসহ সম্মেলনে আগত বিভিন্ন দেশের শ্রমিক নেতাদের সঙ্গে বাংলাদেশের প্রতিনিধিদলের সদস্যরা মতবিনিময় করেন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network