১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

পঞ্চসিঁড়ি থিয়েটার কার্যালয় ভেঙ্গে ফেলার প্রতিবাদে আন্দোলনে নামছে সংস্কৃতিকর্মীরা

আপডেট: জানুয়ারি ১৭, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল ব্যুরো
৪০ বছরের পুরাতন পঞ্চসিঁড়ি গ্রুপ থিয়েটার কার্যালয় ভেঙ্গে ফেলার প্রতিবাদে আন্দোলনে নামছে বরিশালের সাংস্কৃতিক শিল্পী ও কর্মীরা। অবিলম্বে তাদের কার্যালয় মেরামত করে না দিলে রাজপথে নামার ঘোষণা দিয়েছেন তারা। এদিকে একই ঘটনায় মঙ্গলবার একটি বিবৃতি দিয়েছেন ৩৭ টি সাংস্কৃতিক সংগঠনের জোট বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ। তারাও বিবৃতিতে নিয়মতান্ত্রিক ভাবে আন্দোলনের হুমকী দিয়েছেন।
জানা গেছে, পঞ্চসিঁড়ি দীর্ঘ ৪০ বছর ধরে বিউটি রোডের গণপূর্ত বিভাগের পুরানো একতলা ভবনের একটি কক্ষে কার্যক্রম পরিচালনা করছিল। অভিযোগ উঠেছে গত ডিসেম্বরে জেলা পুলিশ ওই ভবন সংস্কারের নামে পঞ্চসিঁড়ি’র কক্ষটি ভেঙে ফেলে। আকস্মিক কক্ষ ভেঙে ফেলায় তাদের নাটকের ষড়ঞ্জামসহ অন্যান্য আসবাব ক্ষতিগ্রস্ত হয়। জানা যায়, ১৯৮৩ সালে তখনকার জেলা প্রশাসক এম আজিজ আহম্মেদ পঞ্চসিঁড়ি গ্রুপ থিয়েটারের জন্য গণপূর্ত বিভাগের পুরানো ভবনের একটি কক্ষ বরাদ্দ দেন। সেই থেকে পঞ্চসিঁড়ি গ্রুপ থিয়েটার তাদের সাংস্কৃতিক কর্মকা- এখানে পরিচালনা করে আসছে। ভবনের অন্য অংশে পুলিশ সদস্যরা থাকতো। তবে ভবনের ছাদ দিয়ে পানি পরলে পুলিশ সদস্যরা এখান থেকে চলে যান। এরপরই কিছুদিন আগে ভবনের ছাদ ভাঙার কাজ শুরু করে পুলিশ বিভাগ।
স্থানীয়রা অভিযোগ করেছে, ভবনের ছাদ ভেঙে ফেলার পর রড, লোহার এঙ্গেলসহ সামনের পরিত্যক্ত ভবনের ইট পুলিশ বিক্রি করে দিয়েছে। গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. মনিরুল ইসলাম জানিয়েছেন, পুলিশ বিভাগ কোন অনুমতি ছাড়াই ওই কাজ করেছে। তারা মালামাল বিক্রি করলেও তার অর্থ গণপূর্তর কাছে হস্তান্তর করেনি। পঞ্চসিঁড়ি গ্রুপ থিয়েটারের সাধারণ সম্পাদক মিজানুর রহমান বলেন, জেলা পুলিশ ডিসেম্বর মাসে থিয়েটারের কক্ষ ভেঙ্গেছে। থিয়েটারের মালামালসহ অন্যান্য আসবাবের বেশিরভাগ নষ্ট হয়ে যাচ্ছে। এখনও নানা ভাবে তালবাহানা করছে। ফলে আমাদের সব ধরনের কার্যক্রম বন্ধ রয়েছে। আকাশের নিচে আছি আমরা। সাংস্কৃতিক ব্যক্তিত্ব কাজল ঘোষ বলেন, জেলা পুলিশ ওই ভবন সংস্কারের নামে পঞ্চসিঁড়ি’র কক্ষটি ভেঙে ফেলেছে। পঞ্চসিঁড়ি যেভাবে সংস্কৃতি চর্চা করছে, সেভাবে তাদের সংস্কৃতি চর্চার ব্যবস্থা করে দিতে হবে। অন্যথায় আমরা রাজপথে নামবো।
বরিশাল গণপূর্ত সার্কেল বরিশালের তত্তাবধায়ক প্রকৌশলী মানিক লাল দাস বলেন, ‘আমাদের কোন সম্পত্তি থেকে উচ্ছেদ করতে হলে জেলা প্রশাসনের অনুমতি প্রয়োজন। তার আগে নোটিশ দিতে হবে। আমরা এরকম কোন নোটিশ কিংবা উচ্ছেদ করিনি। জেলা পুলিশ কিভাবে কাজ করছে আমরা জানি না।
এদিকে বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি নজমুল হোসেন আকাশ ও সাধারণ সম্পাদক দেবার্ষীশ চক্রবর্তী স্বাক্ষরিত এক বিবৃতিতে তারা জানান, পুলিশ তাদের থাকার স্থান সংস্কার করতে গিয়ে আমাদের একটি থিয়েটারের কক্ষ ভেঙ্গে ফেলেছেন। যার কারণে সেই থিয়েটারের নথিপত্র, বাদ্যযন্ত্র, নাটকের স্কীপ্টসহ সকল আসবাবপত্র নষ্ট হয়ে যাচ্ছে। খোলা আকাশের নিচে পড়ে আছে সংগঠনটির সবকিছু। এভাবে কোন নোটিশ বা ঘোষনা না দিয়ে থিয়েটার কার্যালয় ভেঙ্গে ফেলা ষড়যন্ত্রের আভাস। অবিলম্বে থিয়েটার কার্যালয় সংস্কার না করা হয়েছে নাট্য ও সাংস্কৃতিক কর্মীরা বিগত দিনের মতো নিয়মতান্ত্রিক আন্দোলনে যেতে বাধ্য হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। ##

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network