২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

সংস্কৃতিজন শান্তি দাস’র মৃত্যুবার্ষিকী পালন

আপডেট: এপ্রিল ১৫, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল ব্যুরো
সংগ্রামী সংগঠক, শিক্ষানুরাগী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শান্তি দাস’র ৩য় মৃত্যুবার্সিকী পালন করা হয়েছে। বাংলাদেশ গণশিল্পী সংস্থা বরিশাল জেলা কমিটি আয়োজনে তার সমাধীতে পুর্স্পঘ অপর্ণ ও স্মৃতিচরণ করা হয়েছে। শুক্রবার বরিশাল মহা শশ্বানে শান্তি দাসের সমাধীতে গণশিল্পী সংস্থার সভাপতি পঙ্কজ ঘোষ, সাধারণ সম্পাদক সাঈদ পান্থ, অধ্যাপিকা দীপ্তি নারী ঘোষ, তানজিন মাহমুদ সিয়াম, কণ্ঠশিল্পী অর্চণা বিশ্বাস, বাধন বিশ্বাস, এলবার্ট রিপন বল্লভ, চারুকলার গৌরব কর্মকার, রিপোর্ট একাত্তরের ইফতি তাহমিদ, স্বম্ভিত সরকার প্রমুখ শিল্পীরা পুষ্পমাল্য অপর্ণ করেন।
শান্তি দাস ১৯৪৮ সালে ১২ই জানুয়ারী হিজলা উপজেলার হরিনাথপুর ইউনিয়নের বদপুর নামে গ্রামে এক কৃষক পরিবারে তিনি জন্ম গ্রহণ করেন। গ্রামের প্রাথমিক বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে অধ্যায়নের সময়ে তিনি বিডি হাবিবুল্লাহ পল্লীমঙ্গল নাটকে অভিনয়ের মাধ্যমে সাংস্কৃতিক কার্যক্রম যুক্ত হয়ে পড়েন। পরবর্তীতে তিনি বিভিন্ন সময় বিদ্যালয় ও এলাকার কাবের মাধ্যমে নাটক, আবৃত্তি ও খেলাধুলার কার্যক্রম চালিয়ে যান। ১৯৬৫ সালে এসএসসি পাস করে তিনি এলাকায় শিক্ষকতা পেশায় নেমে পড়েন। শিক্ষকতার পেশায় সততা, স্বচ্ছতা ও আদর্শ শিক্ষকতার দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি।
চাকুরীরত অবস্থায় এম এ-বিএড-সি এন এড ডিগ্রী অর্জন করেন। শান্তি দাস গ্রামে ছাত্রাবস্থায় কমরেড সোলায়মানের অনুপ্রেরণায় বাম রাজনীতির সাথে সংশ্লিষ্ট হন। মহাবাজের সরকারি উলালঘুনী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার চাকুরীকালীন তিনি শিশু সংগঠন খেলাঘর’র শাখা ছায়াবিথী খেলাঘর আসরের সাধারণ সম্পাদকের দায়িত্ব নেন। পরবর্তীকালে তিনি শিশু সংগঠন চাঁদেরহাট জেলা সাংগঠনিক কমিটির সদস্য হিসেবে কাজ করেন। সামাজিক সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত থাকার পাশাপাশি তিনি পরিচ্ছন্ন বাম রাজনীতির সাথেও সংশ্লিষ্টতা বজায় রাখেন। তারই সুবাধে একই ধারার কিছু ব্যক্তি নিয়ে ’৮০ দশকের শুরুতে গড়ে ওঠে সৃজনী নামে সাংস্কৃতিক সংগঠন। তিনি এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য।
পরবর্তীকালে ৮২ সালে সৃজনী বিলুপ্ত করে বাংলাদেশ গণশিল্পী সংস্থা বরিশাল শাখা গঠন করা হয়। পরবর্তীতে তিনি এর সাধারণ সম্পাদক ছিলেন এবং আমৃত্যু তিনি এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। একজন দক্ষ সংগঠক, গণশিল্পী, স্পষ্টভাষী, পরিচ্ছন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠক, অবসরপ্রাপ্ত শিক্ষক আমৃত্যু যিনি প্রগতিশীল গণসাংস্কৃতিক দর্শনে পথ চলেছেন। তিনি ’৭১এর ঘাতক দালাল নির্মুল কমিটির বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক; সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ ৭১’র বিভাগীয় কমিটির অন্যতম সদস্য। শান্তি দাস নজরুল সাংস্কৃতিক জোট বরিশাল এর সভাপতি এবং বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সাবেক সভাপতি। সমন্বয় পরিষদের তিন দশকের আন্দোরন সংগ্রামে তিনি ব্যপক অবদান রেখেছেন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network