৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

গলাচিপায় রাস্তার পাশের গাছ কেটে নিচ্ছে দুর্বৃত্তরা

আপডেট: জুলাই ১৪, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি
গলাচিপা উপজেলার রতনদী তালতলী ইউনিয়নে সংঘবদ্ধ গাছকাটা চক্রের কারণে উধাও হচ্ছে দুটি সড়কের ৫ কিলোমিটার এলাকার গাছ। অভিযোগ রয়েছে গত ৬/৭ বছর ধরে এই চক্র প্রায় কয়েক কোটি টাকার সরকারি গাছ কেটে সাবাড় করে ফেলেছে। এ চক্রের সঙ্গে কাঠ ব্যবসায়ী, স-মিল মালিক ও স্থানীয় জনপ্রতিনিধিও জড়িত বলে অভিযোগ করেছে স্থানীয়রা। গাছকাটা এ সিন্ডিকেটের কবলে পড়ে এক সময়ে দুপাশের সারি সারি গাছে পূর্ণ সড়ক দুটি এখন গাছশূন্য হওয়ার পথে।
সরেজমিনে দেখা গেছে, উপজেলার রতনদী তালতলী ইউনিয়নের গাব বুনিয়া মাদ্রাসার পূর্ব পাশের সরকারি গাছ, মাটিভাঙ্গা থেকে বদনাতলী, বদনাতী থেকে উলানিয়া বাজার পর্যন্ত পাঁচ কিলোমিটার পর্যন্ত সড়কটির দুপাশের প্রায় সব গাছ কেটে সাবাড় করা হয়েছে।
স্থানীয়রা অভিযোগ করে বলেন, এই চক্রের মূল হোতা আবির মাহমুদ বাপ্পি, মাইনুদ্দিন মাতোব্বর তাদের সঙ্গে রয়েছে কজন গাছ ব্যবসায়ী। ঝড়ের সময় গাছকাটা চক্র বেরিয়ে পড়ে কাটার জন্য। একটি গাছ ঝড়ে পড়লে পাশের ভালো আরও ১০টি গাছও কেটে নেয় তারা। দুএকটি গাছ নামমাত্র নিলামের জন্য রেখে বাকিটা বিক্রি করে ভাগ বাটোয়ারা করে নেয়।
অভিযুক্ত আবির মাহমুদ বাপ্পির সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি এই গাছ কাটার সাথে জরিত না। স্থানীয় কিছু লোকজন আপনাদের কাছে মিথ্যা তথ্য দিয়ে আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করে। এই গাছ কাটার সাথে আমার কোনো ধরনের
রেঞ্জ কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম বলেন, গাছ কাটার খবর শোনার সাথে সাথে সরেজমিনে গিয়ে রতনদী তালতলী স্থানীয় স-মিল থেকে মেহগনি ও শিশু গাছ জব্দ করি এবং মামলা দেই মামলা নম্বর ০২/ জিপি।
উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল-হেলাল বলেন, আমি গাছ কাটার কথা শুনে সাথে সাথে গলাচিপা রেঞ্জ কর্মকর্তাকে বিষয়টি অবহিত করেছি এবং আইনানুগ ব্যবস্থা গ্রহন করার জন্য বলেছি।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network