৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

রোমে ঢাকা বাসীর পিঠা মেলায় নতুন প্রজন্ম আর ইতালিয়ান নাগরিকদের মিলন মেলা

আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

এমডি রিয়াজ হোসেন,ইতালি প্রতিনিধিঃ

পিঠা বাংলাদেশের সংস্কৃতি আর ঐতিহ্যের অন্যতম এক ধারক ও বাহক। আদিকাল থেকেই অঞ্চল ও ঋতু ভেদে নানা রকম পিঠা তৈরি হয়ে আসছে। এবার রোমের অনুষ্ঠিত হলো ঢাকাবাসীর পিঠা মেলা।
মাঘের কনকনে শীত ছিল না, ছিল জ্বলমলে আলোয় আনন্দের স্পর্শ। মাঠ জুড়ে পিঠাপ্রেমীদের উপস্থিতি বলে দিচ্ছে, ঢাকাবাসীর এমন ব্যতিক্রম আয়োজনে সবাই মুগ্ধ ..
সবাই নিজেদের মত আনন্দে মেতে ছিল আর এমন আয়োজন সময়ের প্রয়োজন বলে মনে করছেন প্রবাসীরা।
উৎসবের মাঠজুড়ে ছড়িয়ে ছিল রোম প্রবাসী বাংলাদেশী ও ইতালিয়ান সহ বিদেশীরা। রকমারি নকশা ও বৈচিত্র্যময় পিঠা সম্পর্কে আমাদের প্রজন্মই জানছে ঠিক তা নয়, বিদেশীরাও যেন বাংলা সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ । আয়োজনে শিশুদের জন্য চিত্রাংকন ও পুরস্কার বিতরনী সহ বিনোদনের বিশেষ অংশ ছিল সাংষ্কৃতিক অনুষ্টান। রোম প্রবাসীরা মনে করেন, বিদেশী সংস্কৃতির মাঝে বাংলা সংস্কৃতি বিলুপ্তির পথে নয়, বরং তা টিকিয়ে রাখতে এমন আয়োজন প্রয়োজন আগামীতেও।এ সময় কমিউনিটি ব্যক্তিত্ব ও রাজৈতিক নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন নুরে আলম সিদ্দিকী বাচ্চু,হাসান ইকবাল,হাদিউল ইসলাম হাদীসহ কমিউনিটির শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ।সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন জুবায়ের আহমেদ রিপন,সোহরাব সরকার,পাভেল রহমান তুহিন,শফিকুল ইসলাম,মাহামুদুল হাছান,ইমরুল কায়েস,আমির হোসেন মোল্লা,আল মাহামুদ রফিক,এলিন আহমেদ মিঠুসহ আরো অনেকে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network