২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

যবিপ্রবিতে ইডিজিই প্রকল্পের এক্টিভেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

আপডেট: মার্চ ২৬, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

যবিপ্রবি প্রতিনিধি:
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) এনহ্যান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্পের ‘স্টুডেন্টস ট্রেইনিং প্রোগ্রাম ফর ডিজিটাল স্কিলস ডেভেলপমেন্ট’র এক্টিভেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৫ মার্চ) দুপুর আড়াইটায় যবিপ্রবির কেন্দ্রীয় গ্যালারীতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক পরিচালিত এনহ্যান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্পের অধীনে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি (সিএসই) বিভাগের তত্ত্বাবধানে “ডিজিটাল স্কিলস ট্রেনিং ফর স্টুডেন্টস” শিরোনামে এক্টিভেশন প্রোগ্রামটি অনুষ্ঠিত হয়।

আধুনিক কর্মসংস্থান সৃষ্টি ও আইটি খাত থেকে রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে পরিচালিত ইডিজিই প্রকল্পের ডিজিটাল স্কিলস ট্রেনিং ফর স্টুডেন্টস প্রোগ্রামটি যবিপ্রবি শিক্ষার্থীদেরকে সম্পূর্ণ বিনামূল্যে তিনটি স্তর: ফাউন্ডেশন লেভেল, ইন্টারমিডিয়েট লেভেল ও এডভান্স লেভেলে প্রশিক্ষণ প্রদান করছে বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগ। এছাড়াও প্রশিক্ষণ সহায়ক বিভিন্ন ম্যাটেরিয়ালস ও কিটস সরবরাহ করবে ইডিজিই প্রকল্প।

অনুষ্ঠিত এক্টিভেশন প্রোগ্রামে যবিপ্রবির সিএসই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ মোঃ গালিবের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ ইকবাল কবির জাহিদ, আইসিটি বিশেষজ্ঞ মোঃ জাহিদুল ইসলাম, অধ্যাপক ড. মোঃ আমিনুল হক আকন্দ, ইডিজিই প্রকল্পের পরিচালক মোঃ সাখাওয়াত হোসেন প্রমুখ। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও যশোরের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ সরকার কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে “ডিজিটাল স্কিলস ট্রেনিং ফর স্টুডেন্টস” শিরোনামের প্রোগ্রামটির অধীনে পাবলিক বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে আগামী দুই বছরে আশি হাজার শিক্ষার্থী ও স্নাতকদের প্রশিক্ষণ প্রদান করবে। দেশের আইসিটি বিভাগের অধীনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) বিশ্বব্যাংকের অর্থায়নে ইডিজিই প্রকল্প এবং ২৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। যবিপ্রবির সিএসই বিভাগের সাথে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network