৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

National Defence College Capstone Course 2024/1 এ অংশগ্ৰহন করেন গাইবান্ধা -১আসনের সাংসদ

আপডেট: এপ্রিল ১৬, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

আসাদুল ইসলাম, গাইবান্ধা

গাইবান্ধা -১সুন্দরগঞ্জ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার আবদুল্লাহ নাহিদ নিগার সাগর National Defence College Capstone Course 2024/1 এ অংশগ্রহণ করেন।

মঙ্গলবার (১৬ এপ্রিল) মাননীয় সাংসদ ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার আবদুল্লাহ নাহিদ নিগার সাগর National Defence College Capstone Course 2024/1 এ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য,ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি), বাংলাদেশ ১৯৯৬ সালের ০৭ ডিসেম্বর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিদ্ধান্তের ভিত্তিতে প্রতিষ্ঠিত তৎকালীন সরকারের মাননীয় প্রধানমন্ত্রী 10 জানুয়ারী 1998 সালে মিরপুর সেনানিবাসে NDC ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। 10 জানুয়ারী 1999 তারিখে মিরপুরের ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ প্রাঙ্গণে 1 ন্যাশনাল ডিফেন্স কোর্স চালু হয়। 22 নভেম্বর 2000 তারিখে NDC-এর নতুন ভবন উদ্বোধন করা হয় এবং কলেজটিকে বর্তমান ক্যাম্পাসে স্থানান্তর করা হয়। একটি তিন সদস্যের ব্রিটিশ প্রতিরক্ষা উপদেষ্টা দল 1 জাতীয় প্রতিরক্ষা কোর্স গঠনে সহায়তা করেছে। কোর্সটি ঊর্ধ্বতন সামরিক ও সিভিল সার্ভিস অফিসারদের জাতীয় নিরাপত্তা, ভূ-রাজনীতির সুযোগ ও হুমকি এবং সংশ্লিষ্ট কৌশলগত প্রয়োজনীয়তা সম্পর্কে বৃহত্তর পরিপ্রেক্ষিতে সচেতন করার জন্য ডিজাইন করা হয়েছে। প্রথম সশস্ত্র বাহিনী যুদ্ধ কোর্সটি 10 জানুয়ারী 2001 এ শুরু হয়। কোর্সটি বাংলাদেশ সশস্ত্র বাহিনীর নির্বাচিত কর্মকর্তাদের উচ্চ কমান্ড এবং কর্মচারীদের দায়িত্ব গ্রহণের জন্য প্রশিক্ষণের জন্য ডিজাইন করা হয়েছিল। এই কোর্সটি ভবিষ্যতের যুদ্ধের পরিবেশের চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য সক্ষমতা বৃদ্ধির উপর দৃষ্টি নিবদ্ধ করে। এনডিসি-তে 3য় কোর্স হিসাবে, ক্যাপস্টোন কোর্সটি 17 জানুয়ারী 2010-এ শুরু হয়েছিল।এই কোর্সটি বাংলাদেশের প্রবীণ আইন/নীতি নির্ধারক, নিরাপত্তা অনুশীলনকারী, বিচারক, নির্বাহী, সুশীল সমাজের প্রতিনিধি এবং সমাজের অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে বহুপাক্ষিক নিরাপত্তা সহযোগিতা সম্পর্কিত উন্নত জ্ঞান, দক্ষতা এবং নেটওয়ার্ক খোঁজার জন্য ডিজাইন করা হয়েছে। ন্যাশনাল ডিফেন্স কলেজ, বাংলাদেশকে কৌশলগত পর্যায়ে নিরাপত্তা ও উন্নয়ন অধ্যয়নের উপর শ্রেষ্ঠত্বের একটি প্রধান জাতীয় প্রতিষ্ঠান হিসেবে গণ্য করা হয়।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network