২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার

বরিশালে ঔষধ প্রশাসনের মহাপরিচালকের মডেল ফার্মেসী উদ্বোধন

আপডেট: নভেম্বর ১১, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোঃ মাহবুবুর রহমান বরিশাল বিভাগের বিভিন্ন জেলা উপজেলা সফর করেন। ৭ নভেম্বর থেকে ১১ নভেম্বর পর্যন্ত পটুয়াখালী জেলার কুয়াকাটা, কলাপাড়া এবং বরিশাল জেলার সদর উপজেলায় সরকারী সফর করেন তিনি। এসময় তিনি বিভিন্ন মডেল ফার্মেসী, মডেল মেডিসিন শপ উদ্বোধনসহ ঔষধ প্রতিরোধ ও মেয়াদ উত্তীর্ণ ঔষধ ব্যবস্থাপনা বিষয়ে জনসচেতনামূলক সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহন করেন।

সফরকালে তিনি ৮ নভেম্বর পটুয়াখালী জেলার কুয়াকাটা ও কলাপাড়ায় মোট ২ টি মডেল ফার্মেসী ও ৫ টি মডেল মেডিসিন শপ উদ্বোধন করেন এবং বরিশাল বিভাগের ৬টি জেলার প্রায় ৫শ ঔষধ ব্যবসায়ীদের উপস্থিতিতে নকল, ভেজাল, আনরেজিস্টার্ড , ঔষধ প্রতিরোধ ও মেয়াদ উত্তীর্ণ ঔষধ ব্যবস্থাপনা বিষয়ে জনসচেতনামূলক সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহন করেন। সভায় সভাপতিত্ব করেন বরিশাল জেলার কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতির সভাপতি কাজী মফিজুল ইসলাম। অনুষ্ঠানে অন্যান্য ৫ জেলার BCDS এর সভাপতি ও সেক্রেটারীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ফোক শিল্পী আলম দেওয়ান নকল-ভেজাল ঔষধ প্রতিরোধ ও মেয়াদ উত্তীর্ণ ঔষধের ব্যবস্থাপনা বিষয়ে একটি সচেতনামূলক সংগীত পরিবেশন করেন।

গত ৯ নভেম্বর পটুয়াখালী সদরে অবস্থিত মেসার্স বায়োজেন ফার্মাসিউটিক্যালস্ লিঃ এর কারখানা, বরিশাল জেলার সদর উপজেলায় অবস্থিত মেসার্স কেমিস্ট ল্যাবরেটরীজ লিঃ এর কারখানা এবং মেসার্স রেফ্কো ফার্মাসিউটিক্যালস্ লিঃ এর কারখানা পরিদর্শন করেন।

এছাড়াও ১০ নভেম্বর মেসার্স ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস্ লিঃ এর কারখানা, মেসার্স মেডিমেট ফার্মাসিউটিক্যালস্ লিঃ এর কারখানা এবং মেসার্স অপসোনিন ফার্মাসিউটিক্যালস্ লিঃ এর কারখানা পরিদর্শন করেন তিনি।

গতকাল ১১ নভেম্বর মেসার্স গেøাবাল ক্যাপসুল লিঃ এর কারখানা, মেসার্স অপসো স্যালাইন লিঃ এর কারখানা পরিদর্শন করেন এবং বরিশাল শহরে অবস্থিত ৩ টি মডেল ফার্মেসী ও ১৩টি মডেল মেডিসিন শপ এর উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ঔষধ ব্যবসায়ীদেরকে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোঃ মাহবুবুর রহমান ইনভয়েজ দিয়ে ঔষধ ক্রয় এবং ক্যাশ ম্যামো দ্বারা ঔষধ বিক্রয়ের পরামর্শ প্রদান করেন।

মেয়াদ উত্তীর্ণ ঔষধ, মেয়াদ উত্তীর্ণের পূর্বে বাছাই করে পৃথক আলাদা কার্টুনে/ঝুড়িতে Not For Sale লিখে সংরক্ষণ ও ঔষধ কোম্পানীকে ফেরত দেয়ার জন্য পরামর্শ প্রদান করেন এবং তাপ সংবেদনশীল ঔষধ মেডিকেটেড ফ্রীজে ২-৮ সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণের পরামর্শ প্রদান করেন ।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network