২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ঝালকাঠিতে সরকারি পাঠ্যবই বিক্রিকালে ট্রাকসহ বই জব্দ

আপডেট: মার্চ ৯, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

রাজাপুর প্রতিনিধি

ঝালকাঠির রাজাপুরে নিয়ম বহির্ভূতভাবে সরকারি বিনামূল্যের পাঠ্যবই বিক্রির অভিযোগে বিপুল পরিমাণ বইসহ একটি ট্রাক জব্দ করেছে উপজেলা প্রশাসন।

সোমবার দুপুরে উপজেলা সদরের মডেল পাইটল উচ্চ বালক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় আজ বিকালে উপজেলা মাধ্যমিক শিÿা কর্মকর্তা আবুল বাসার তালুকদারকে অভিযুক্ত করে থানায় একটি সাধারণ ডায়েরী করেছেন বিদ্যালয়ের প্রধান শিÿক মো. জাহিদুল ইসলাম।

জানা যায়, ২০১৬ সাল থেকে সরকারি বিনামূল্যের যে সব বই বিতরণের পর উদ্বৃত্ত ছিল তা রাজাপুর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও ফাজিল মাদ্রাসার কÿে মজুদ করা ছিল।

বইগুলো সংরÿণের জন্য পাঁচ সদস্যের একটি কমিটি রয়েছে।

কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা, সদস্য সচিব মাধ্যমিক শিÿা কর্মকর্তা ও তিন শিÿা প্রতিষ্ঠানের প্রধানগণ কমিটির সদস্য।

এই কমিটির অনুমদন সাপেÿে নিলাম বিজ্ঞপ্তির মাধ্যমে বই বিক্রি করতে হবে।

অথচ উপজেলা মাধ্যমিক শিÿা কর্মকর্তা আবুল বাশার তালুকদার কাউকে কিছু না জানিয়ে গোপনে প্রায় ২০টন পাঠ্যবই ১৩ টাকা ৭৫ পয়সা কেজিদরে দিনাজপুরের সৈয়দপুরের এক ব্যবসায়ীর কাছে বিক্রি করেন।

সেই সুবাদে আজ দুপুরে রাজাপুর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের গুদাম থেকে বইগুলো ট্রাকে ওঠাতে শুরু করেন শ্রমিকরা।

গোপন সূত্রে সংবাদ পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোহাগ হাওলাদার।

পরে বইসহ ট্রাকটি জব্দ করে উপজেলা পরিষদে নিয়ে আসেন তিনি।

এ বিষয়ে ট্রাক চালক মো. সুমন ব্যাপারি বলেন, ‘২০টন বই সৈয়দপুরে নিয়ে যাওয়ার জন্য রাজাপুরের এক ব্যবসায়ী গাড়ী ভাড়া করেছিলেন।

সেজন্য আমরা বইগুলো গাড়িতে তুলছিলাম।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোহাগ হাওলাদার বলেন, ‘নিয়ম বহিভূতভাবে বিনামূল্যের সরকারি পাঠ্যবই বিক্রির জন্য মাধ্যমিক শিÿা কর্মকর্তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে থানায় সাধারণ ডায়েরী করা হয়েছে। পরে তদন্ত সাপেÿে আইনি পদÿেপ নেবে দূর্নীতি দমন কমিশন (দুদক)।’

এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত উপজেলা মাধ্যমিক শিÿা কর্মকর্তা আবুল বাসার তালুকদার বলেন, ‘নতুন পাঠ্যবই রাখার জায়গা না হওয়ায় পুরনো বইগুলো বিক্রি করা হয়েছে।

তবে নিয়মবহির্ভূত কিছু করা হয়নি।’

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network