১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

শেষ পর্যন্ত দেখা গেল ‘বঙ্গবন্ধু’র চেহারা

আপডেট: ডিসেম্বর ১৯, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

২০২০ সালের জানুয়ারি থেকে মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটিতে শুরু হয় বহুল আলোচিত ‘বঙ্গবন্ধু’ ছবির দৃশ্যধারণ। সেই থেকে আজ অবধি বলিউড নির্মাতা শ্যাম বেনেগালের কড়া নির্দেশনা গলিয়ে ছবির শিল্পীদের চেহারা বাইরের কেউই দেখতে পায়নি।

জাতির জনক শেখ মুজিবুর রহমানের জীবনী নির্ভর এ ছবিতে বঙ্গবন্ধু চরিত্র তো বটেই, শেখ হাসিনাসহ জাতীয় চার নেতার রূপটিও তাই ছিল কাঙ্ক্ষিত। অবশেষে সেগুলোই সামনে এলো।

নভেম্বরের শেষ সপ্তাহে ঢাকা কলেজে চলা শুটিংয়ের একটি স্থিরচিত্র সামনে এসেছে আজ (১৮ ডিসেম্বর)। যেখানে দেখা যায়, ৭ মার্চের বক্তব্যে কোনও এক মুহূর্তে বঙ্গবন্ধুরূপী আরিফিন শুভকে। মঞ্চে উপস্থিত মাওলানা ভাসানীসহ জাতীয় চার নেতাও।

বিশেষ করে বঙ্গবন্ধু ও জাতীয় নেতাদের চেহারা একেবারের মানিয়ে গেছে। স্থিরচিত্রটি নিয়ে অন্তর্জালে তৈরি হলো প্রচুর আগ্রহ। তবে এই ছবিটি কেমন করে অন্তর্জালে প্রকাশ হলো, সেটি সিনেমা সংশ্লিষ্টদের কাছ থেকে নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে, বঙ্গবন্ধুর জন্মস্থান টুঙ্গিপাড়া এবং সাভারের কয়েকটি স্থানে শুটিংয়ের মাধ্যমে আজ (১৮ ডিসেম্বর) বায়োপিকটির কাজ শেষ হচ্ছে।

বিষয়টি নিশ্চিত করেছেন ছবিটির বাংলাদেশ অংশের লাইন প্রডিউসার মোহাম্মদ হোসেন জেমী।

জেমী বলেন, ‘আজ বাংলাদেশ অংশের শুটিং পার্ট শেষ। তবে সপ্তাহ খানের কাজ এখনও বাকি। সেটা হবে মুম্বাইতে। এরপর পোস্ট প্রোডাকশন চলবে। যেহেতু এটি ঐতিহাসিক সময়ের ছবি তাই এতে ভিএফএক্সের কাজ প্রচুর হবে।’

তিনি জানান, বাংলাদেশ অংশের শুটিংয়ের জন্য ভারত থেকে ১০৭ জন ক্রু এসেছিলেন। ১৫ জনের বেশি আর্টিস্ট এসেছিলেন। তারা অবশ্য আসা-যাওয়ার মধ্যে ছিলেন।

ছবিতে বঙ্গবন্ধু আরিফিন শুভ ও শেখ হাসিনা হচ্ছেন নুসরাত ফারিয়া। এছাড়াও বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা। অন্য গুরুত্বপূর্ণ চরিত্রগুলোয় অভিনয় করছেন- খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), এলিনা (বেগম খালেদা জিয়া) ও জায়েদ খান (টিক্কা খান)।

বাংলাদেশ-ভারত প্রযোজিত ছবিটি ২০২২ সালে মুক্তি দেওয়ার পরিকল্পনা দুই রাষ্ট্রের।
সূএঃবাংলা ট্রিবিউন

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network