২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

আপনি এখনও ‘সিঙ্গেল’ : কেন জেনে নিন

আপডেট: মার্চ ১১, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

আপনি কি ‘সিঙ্গেল’? ‘সিঙ্গেল’ থাকার পেছনে অবশ্যই কোন কারণ আছে। হতে পারে এই পথ আপনারই বেছে নেয়া। মনের অজান্তেই হয়তো ঘটছে। হয়তো নিজেও সেটা উপলব্ধি করতে পারছেন না। এই ফিচারে একা থাকার পেছনের সাতটি কারণ সম্পর্কে লেখা হয়েছে। মিলিয়ে দেখুন তো আপনার সাথে বিষয়গুলো মিলে যায় কিনা!

প্রাক্তনকে ভুলতে পারেননি: আপনি এখনও একা থাকার কারণ হতে পারে আগের সঙ্গীকে এখনও ভুলতে না পারা। আপনি হয়তো নিজেকে বোঝান যে সব শেষ, কিন্তু তার পরেও আপনার মনের বড় অংশ দখল করে আছে অতীত। সামাজিক মাধ্যমে হয়তো এখনও সেই মানুষটির প্রোফাইল ঘাটা হয়। তার দেয়া উপহারগুলো সযত্নে রেখে দিয়েছেন। প্রাক্তনকে মন থেকে মুছে ফেলতে না পারলে নতুন সম্পর্কে জড়ানো সহজ নয়।

অতিরিক্ত বাছ-বিচার: সঙ্গী বাছাইয়ের ক্ষেত্রে কী কী লক্ষ্য করেন আপনি? বডি ল্যাংগুয়েজ, শিক্ষাগত যোগ্যতা, কর্মক্ষেত্র, রূপ, আর্থিক অবস্থা, বংশ সহ আরও অনেক বিষয় দেখা হয় ‘পারফেক্ট’ সঙ্গী খোঁজার জন্য। কিন্তু ‘পারফেক্ট’ বলে যেহেতু কিছু নেই, তাই আপনারও কাউকেই পছন্দ হয় না। সব মিলে গেলেও হয়তো কথা বলার ধরন কিংবা হাঁটার ভঙ্গি পছন্দ হয় না। আর এত খুঁতখুঁতে হওয়ার কারণেই একা জীবন কাটাতে হচ্ছে আপনার।

বাহিরে সময় না কাটানো: আপনি খুব ঘরকুনো। অপরিচিত মানুষের সাথে মিশতে পছন্দ করেন না। পরিচিতি গণ্ডির বাইরে যেতে ভালো লাগে না। বাহিরে সময় কম কাটান। এরকম অভ্যাস যাদের, তাদের ‘সিঙ্গেল’ থাকার সম্ভাবনা বেশি। কারণ, সারাদিন রুমে বসে টিভি দেখলে সঙ্গী খুঁজবেন কখন? একাকীত্ব ঘোচাতে হলে বাহিরে সময় কাটাতে হবে এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে হবে।

অতিরিক্ত আত্মবিশ্বাস: আত্মবিশ্বাস থাকা ভালো। কিন্তু কোনও কিছুই অতিরিক্ত ভালো নয়। অতিরিক্ত আত্মবিশ্বাস যাদের, তারা সহজে কাউকে সুযোগ দিতে চান না। নিজে যা ভাবেন, তার বাইরে কিছু ভাবতেও চান না। কারও পরামর্শও গ্রহণ করতে পারেন না। ফলে এধরনের মানুষের একা থাকার সম্ভাবনা বেশি। অতিরিক্ত আত্মবিশ্বাসী মানুষ নিজের ভুল দেখেন না, অপরের ভুলটাই চোখে পড়ে সবসময়।

আত্মবিশ্বাসের অভাব: অতিরিক্ত আত্মবিশ্বাস থাকা যেমন সম্পর্কের ক্ষেত্রে ক্ষতিকর, তেমনই ক্ষতিকর হলো আত্মবিশ্বাসের অভাব। আত্মবিশ্বাস নেই যাদের তারা পছন্দের মানুষের সামনে দাঁড়াতে, কথা বলতে ভয় পান। কেউ যদি ডেট-এ যাওয়ার প্রস্তাবও দেয়, তাদের মাথায় অনেক নেতিবাচক চিন্তা ঘুরপাক খায়। যেমন, ‘এত মানুষ থাকতে আমাকে কেন যেতে বললো?’, ‘এটা কি কোনো রসিকতা?’ যাদের আত্মবিশ্বাসের অভাব আছে, তারা যে কোনো পরিস্থিতিতে নিজেকে দোষী মনে করেন।

আপনি রহস্যময়: অনেকেই নিজেকে লুকিয়ে রাখতে পছন্দ করেন। নিজের সম্পর্কে কিছুই শেয়ার করেন না কারো সাথে। তবে এই অভ্যাস সম্পর্ক গড়ার ক্ষেত্রে ক্ষতিকর। কারণ, কারো সম্পর্কে একেবারেই কিছু না জেনে কেউ সম্পর্ক এগুতে চায় না। আর তাই রহস্যময় মানুষের কারো সঙ্গে মানসিক সংযোগ গড়ে ওঠে না।

নিজেকে নিয়েই ব্যস্ত: যে মানুষ নিজেকে নিয়েই সবসময় ব্যস্ত, সেই মানুষের পাশে কে থাকতে চায় বলুন? যদি নিজেকে নিয়েই ব্যস্ত থাকতে চান, তাহলে আরেকজনের সঙ্গে সম্পর্কে না জড়ানোই ভালো।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network