২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

৭ মার্চের ঐতিহাসিক ভাষন পাঠ করলো ৭’শ শিক্ষার্থী

আপডেট: মার্চ ৭, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ নিয়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ব্যতিক্রমী বঙ্গবন্ধুর ভাষন পাঠ, ডিসপ্লে ও ভাষনের ১১০৮ টি শব্দমালা দিয়ে পতাকা উত্তোলন ও শব্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।
৭শ” শিশু শির্ক্ষার্থীদের দ্বারা বানানো হয়েছিল ৭ মার্চ ছায়া লেখা। এতে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৭০০ শিক্ষার্থী অংশ নেয়। এ আয়োজনের মধ্য দিয়ে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর আদর্শ ধারন করে দেশ প্রেমিক হয়ে উঠবে বলে মনে করেন আয়োজকেরা।

১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্সের মায়দায় ঐতিহাসিক ভাষণ দিয়ে ছিলেন স্বাধীন বাংলাদেশের স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ইউনেস্কো কর্তৃক ওয়ার্ল্ড ডকুমেন্টারি হেরিটেজ হিসেবে স্বীকৃত পায় বঙ্গবন্ধুর এ ভাষণ।

এ দিবস পালন উপলক্ষে উপজেলা পরিষদ মাঠে টুঙ্গিপাড়া উপজেলা প্রশাসন আয়োজন করে বঙ্গবন্ধুর ভাষণ শব্দমালা। বিভিন্ন বিদ্যালয়ের ৭০০ শিক্ষার্থীর কন্ঠে এক সাথে ভেসে ওঠে এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম। একসাথে উচ্চারনে ধ্বনিত হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রেসকোর্স ময়দানে দেয়া ঐতিহাসিক সেই ৭ মার্চের ভাষন। উপজেলা পরিষদ মাঠে ৭শ” শিশু শির্ক্ষার্থীদের দ্বারা বানানো হয় ৭ মার্চ ছায়া লেখা।

পরে সেখানে “৭ই মার্চের ১৯ মিনিটের ১ হাজার ১০৮টি শব্দের ঐতিহাসিক ভাষণকে স্মরন করে ১ হাজার ১০৮জন শিক্ষার্থী একসাথে জাতীয় পতাকা হাতে নাড়িয়ে এক অনন্য দৃশ্যের অবতারনা করে। এরপর শিক্ষার্থীরদের হাতে থাকা নানা রঙ্গের বেলুনের সাথে বেলুন উড়িয়ে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আসনের উন্নয়ন প্রতিনিধি শহীদ উল্লা খন্দকার। এ বেলুন আকাশে উড়িয়ে দিয়ে একটি রঙ্গিন আকাশ উপহার দেয়।

পরে সেখান থেকে শব্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু সমাধি সৌধ কমপ্লেক্স গিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শেষ হয়।

টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশনা ও সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে টুঙ্গিপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ সোলায়মান বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মো. বাবুল শেখম টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র শেখ তোজাম্মেল হক টুটুলসহ উপজেলা আওয়ামী লীগ এবং এর অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মঈনুল হক বলেন, “৭ই মার্চের ১৯ মিনিটের ১১০৮টি শব্দের ঐতিহাসিক ভাষণ বাঙ্গালি জাতির অনন্ত প্রেরণার উৎস। পাকিস্তানের রাষ্ট্রকাঠামোর মধ্যে থেকে সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসেবে স্বাধীনতাকামী বাঙ্গালিদের সামনে কঠিন সংকটময় মুহূর্তে ভারসাম্যপূর্ণ অথচ আবেগময় কন্ঠে একটি জাতিকে ঐক্যবদ্ধ লড়াইয়ের জন্য প্রস্তুত করে স্বাধীনতার আহবান জানান বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর হৃদয় উৎসারিত ১১০৮টি শব্দমালার সুনিপুন বুনন বাঙালি জাতিকে দিয়েছে আরাধ্য স্বাধীনতা, মাতৃভূমি, অপ্রতিরোধ্য অগ্রযাত্রার বাংলাদেশ। তরুণ প্রজন্ম বিশেষ করে কোমলমতি শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনা, দেশপ্রেম ও বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করতে ৭ই মার্চের ভাষণ তাদেরকে আত্মস্থ করানো হয়। এটি ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে উঠতে তাদের পাথেয় হিসেবে কাজ করবে।” #

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network