৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

তালেবানের নতুন সরকার ঘোষণা

আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

মার্কিন সেনা প্রত্যাহারের ৭ দিনের মধ্যে আফগানিস্তানের অন্তর্বর্তী সরকার ঘোষণা করলো তালেবান। সংবাদ সম্মেলনে মঙ্গলবার অন্তর্বর্তী একাধিক মন্ত্রির নাম ঘোষণা করেন সংগঠনের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

তিনি জানিয়েছেন, এই সরকারের প্রধান হচ্ছেন মোল্লা মোহাম্মাদ হাসান আখুন্দ আর উপপ্রধান আব্দুল গনি বারাদার। স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে সিরাজুদ্দীন হাক্কানি আর প্রতিরক্ষামন্ত্রী হিসেবে মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মাদ ইয়াকুবের নাম ঘোষণা করেছে তালেবান।

এদিকে আফগানিস্তানের পাঞ্জশিরের পূর্ণ নিয়ন্ত্রণ দাবির পর নিজেদের বিজয় ঘোষণা করেছে তালেবান। সোমবার প্রাদেশিক গভর্নরের কার্যালয়ের সামনে সংগঠনের পতাকা ওড়ানোর ছবি অনলাইনে পোস্ট করে তারা। যদিও এই দাবি প্রত্যাখ্যান করেছে এনআরএফ।এদিকে ভবিষ্যতে মার্কিন সেনাদের আবারও আফগানিস্তানে ফিরতে হতে পারে বলে জানিয়েছেন মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহাম।

গত সোমবার তালেবান পাঞ্জশিরের পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার দাবি করলেও, তা প্রত্যাখ্যান করেন এনআরএফের মুখপাত্র আলি মাইসাম।

একদিন না যেতেই, পাঞ্জশিরের প্রাদেশিক গভর্নরের কার্যালয়ের সামনে সংগঠনের পতাকা ওড়ানোর ছবি অনলাইনে পোস্ট করে তালেবান। এভাবেই তারা নিজেদের নিয়ন্ত্রণের বাইরে থাকা সবশেষ প্রদেশ পাঞ্জশির দখলে নেয়ার প্রমাণ দেয়।কিন্তু বিদ্রোহী যোদ্ধাদের দাবি, এখনও পাঞ্জশিরের কৌশলগত অবস্থানে আছে তারা। সেখানে লড়াই অব্যাহত আছে বলেও দাবি তাদের।

এদিকে তালেবানের বিরুদ্ধে জাতীয় বিদ্রোহের ডাক দিয়েছেন বিরোধী দলনেতা আহমেদ মাসুদ। সামাজিক যোগাযোগ মাধ্যমে এক অডিও বার্তায় তালেবানকে বৈধতা এবং সামরিক ও রাজনৈতিক আস্থা দিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে দায়ী করেন তিনি।

এদিকে বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের শীর্ষ রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম জানান, ভবিষ্যতে আবার আফগানিস্তানে ফিরে যাবে মার্কিন সেনারা।

তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্তানে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ত্রাণ সহায়তা স্থগিত করায় বন্ধ হতে বসেছে দেশটির হাজারো স্বাস্থ্যকেন্দ্র। চলতি সপ্তাহের মধ্যে দেশটির ৯০ শতাংশ স্বাস্থ্যকেন্দ্রই বন্ধ হয়ে যেতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মার্কিন সেনা প্রত্যাহারের ৭ দিনের মধ্যে আফগানিস্তানের অন্তর্বর্তী সরকার ঘোষণা করলো তালেবান। সংবাদ সম্মেলনে মঙ্গলবার অন্তর্বর্তী একাধিক মন্ত্রির নাম ঘোষণা করেন সংগঠনের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network