২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

আইসক্রিম কেক তৈরির রেসিপি

আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

আইসক্রিম আর কেক একসঙ্গে হলে কেমন হয়? মজাদার এই খাবারটি তৈরি করা যায় সহজেই।

কেক আইসক্রিম বা আইসক্রিম কেক- যে নামেই ডাকা হোক না কেন, স্বাদে কিন্তু অনন্য। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন চমৎকার স্বাদের আইসক্রিম কেক-

উপকরণ:
চকোলেট বিস্কুটের গুঁড়া ৪ কাপ
মাখন ২ কাপ
ভ্যানিলা আইসক্রিম ৬ কাপ
চকলেট আধা কাপ (যেকোনো বার চকলেট ছোট ছোট টুকরা করে কাটা)
বেকিংয়ের জন্য স্প্রিংফ্রমকেক প্যান (যার দুই পাশে দুইটা লক থাকে এবং ভিতরের প্যানপ্লেট আলাদা করে খোলা যায়)।

হুইপ ক্রিম অথবা বাটার ক্রিম।

Recipe-1

প্রণালি:
প্রথমে আস্ত চকোলেট ক্রিম এবং বিস্কুট এমন পরিমাণে নিতে হবে যাতে গুঁড়া করার পর চার কাপ হয়। বিস্কুটের ক্ষেত্রে পছন্দমতো যেকোনো বিস্কুট দিয়ে করতে পারেন। কেক বানানোর কিছুক্ষণ আগে ডিপফ্রিজ থেকে আইসক্রিম বের করে রাখুন। যাতে আইসক্রিম একটু নরম হয়। বেকিং কেকপ্যানের চারপাশে মাখন ব্রাশ করে নিন।

গুঁড়া করা বিস্কুটের সঙ্গে মাখন মেশান। এমনভাবে মেশাতে হবে যেন হাতে মুঠো করলে বল তৈরি করা যায়। আইসক্রিম ২টি বাটিতে ভাগ করে নিন৷ একটি বাটিতে শুধু আইসক্রিম রাখুন এবং অন্যটিতেআইসক্রিমের সঙ্গে চকোলেট মিশিয়ে রাখুন।

বেকিং কেকপ্যানে প্রথমে মাখন মেশানো বিস্কুটের গুঁড়া অর্ধেক দিয়ে হাত দিয়ে চেপে চেপে সমানভাবে বসিয়ে নিন। ২০ মিনিটের জন্য ডিপ ফ্রিজে রাখুন। ২০ মিনিট পর শক্ত হলে শুধু আইসক্রিম ঢেলে দিয়ে লেয়ার করুন।

তারপর আবার ডিপফ্রিজে রাখুন ২০ মিনিট। এবার ২০ মিনিট পর আইসক্রিম একটু শক্ত হলে মাখন মাখানো বাকি অর্ধেক বিস্কুটের গুঁড়া আইসক্রিমের উপর দিয়ে তৃতীয় লেয়ার তৈরি করে আবার ২০ মিনিটের জন্য ডিপফ্রিজে রেখে দিন।

বেকিং কেকপ্যানের লক খুলে খুব সাবধানে কেকটি উপর থেকে কেকপ্যানে তুলে নিন। আর কেকের উপরে ক্রিম দিয়ে পছন্দমতো সাজিয়ে নিন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network