২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বরিশালের গর্ব সাংবাদিক অজয় দাশ গুপ্ত

আপডেট: ফেব্রুয়ারি ৬, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

মুজিব জন্মশতবর্ষে বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ন অবদানের স্বীকৃতিস্বরূপ বরিশালের আগৈলঝাড়ার গৈলা গ্রামের কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা, কলামিস্ট ও সাংবাদিক অজয় দাশ গুপ্তকে ২০২১ সালের একুশে পদক দেওয়ার সিদ্ধান্ত নেয়ায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বরিশাল জেলা আওয়ামীলীগের সভাপতি, পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন পরিবীক্ষণ কমিটির আহবায়ক, মাননীয় মন্ত্রী আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহকে অভিনন্দন জানিয়েছেন। বৃহস্পতিবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবার বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ন অবদানের স্বীকৃতিস্বরূপ দেশের ২১ জন বিশিষ্ট নাগরিককে ২০২১ সালের একুশে পদক দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

একুশে পদক পাওয়া সাংবাদিক অজয় দাশ গুপ্ত ১৯৫০ সালের ৯ মার্চ বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা গ্রামে জন্মগ্রহন করেন। তিনি সত্যরঞ্জন দাশ গুপ্ত ও রেনুকা দাশ গুপ্তের মেঝ ছেলে। তার বড় ভাই বীর মুক্তিযোদ্ধা আশীষ দাশ গুপ্ত বরিশাল জেলা শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা দাশ গুপ্ত অসিম কুমার বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গর্ভনর। তিনি ১৯৭১ সালের বাংলাদেশের গৌরবময় মুক্তিযুদ্ধে সশস্ত্র বীর মুক্তিযোদ্ধা। ৭০ দশকের শুরুতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন প্রকাশিত জনপ্রিয় সাপ্তাহিক “জয়ধ্বনি”র সম্পাদক ছিলেন। ১৯৭৫ সালের ৭ জুন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গঠিত জাতীয় ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটে ছাত্র প্রতিনিধি ছিলেন ১৯৭৪ থেকে ১৯৭৬ পর্যন্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হল ছাত্র সংসদ ও রসায়ন বিভাগ ছাত্র সংসদের সাবেক সাধারন সম্পাদক ছিলেন। তিনি জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাকালীন সাধারন সম্পাদক ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিকতা বিভাগে খন্ডকালীন শিক্ষক ছিলেন। সাংবাদিকতার পাশাপাশি তিনি আর্থ সামাজিক বিষয়ের গবেষণা কাজে যুক্ত। তিনি মৃদুভাষী, বিভিন্ন টেলিভিশনের জনপ্রিয় মুখ।

তার নিজের লেখা উল্লেখযোগ্য প্রকাশনা হলো, সাত দশকের হরতাল ও বাংলাদেশের রাজনীতি, একাত্তরের ৭১, একাত্তরের যাত্রী, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ, গুজবের অর্থনীতি, বঙ্গবন্ধু হত্যাকান্ড প্রতিবাদের প্রথম বছর (নূহ-উল-আলম লেলিনের সঙ্গে যৌথ ভাবে), বঙ্গবন্ধুর আন্দোলন কৌশল ও হরতাল, বঙ্গবন্ধু ও ছাত্র আন্দোলন, রাজনৈতিক পরিভাষা, অর্থের নীতি অর্থের নৈতিকতা, বাংলাদেশের অর্থনীতিসহ অনেক প্রকাশনা রয়েছে তার।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network