৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অনিয়মিতদের এবার আবেদন করার সুযোগ নেই

আপডেট: মার্চ ২৯, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষায় এবার অনিয়মিত (মানোন্নয়ন দেয়া) শিক্ষার্থীদের আবেদন করার সুযোগ থাকছে না। শুধুমাত্র যারা ২০১৮ সালে মাধ্যমিক ও ২০২০ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই এবার ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

এবারের ভর্তি পরীক্ষায় শুধুমাত্র নিয়মিত শিক্ষার্থীরাই অংশ নিতে পারবে। অর্থাৎ যারা যারা ২০১৮ সালে মাধ্যমিক ও ২০২০ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই আবেদন করতে পারবে। এর বাহিরে অন্য কারো আবেদনের সুযোগ নাই।’

প্রসঙ্গত, ২০১৯-২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষায় মানোন্নয়ন নিয়ে জটিলতা সৃষ্টি হয়। ভর্তি পরীক্ষার নীতিমালায় কিছুটা অস্পষ্টতা থাকায় আবেদনের অযোগ্য হয়েও ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয় প্রায় তিনশর মতো মানোন্নয়ন দেয়া শিক্ষার্থী। যদিও তারা পরবর্তীতে টানা আন্দোলন ও হাইকোর্টে গিয়েও ভর্তি হতে পারেনি।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে ৫ এপ্রিল থেকে। যা চলবে ৩০ এপ্রিল রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। তবে ২ মে রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত টাকা জমা দেয়া যাবে। এবার প্রতিটি ইউনিটেই আবেদনের ন্যূনতম জিপিএ অন্তত শূন্য দশমিক ৫০ বাড়ানো হয়েছে।

এবারের ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (এমসিকিউ) ও বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে।

করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাসেই ভর্তি পরীক্ষার আট দিনব্যাপী সময়সূচি নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনায় তিনটি ইউনিটের পরীক্ষার জন্য দুদিন করে সময় রাখা হয়েছে। একটি ইউনিট ও দুটি উপ-ইউনিটের জন্য রাখা হয়েছে আরও দুদিন। সময়সূচি অনুযায়ী ২২ ও ২৩ জুন ‘বি’ ইউনিট, ২৪ ও ২৫ জুন ‘ডি’ ইউনিট, ২৮ ও ২৯ জুন ‘এ’ ইউনিট ও ৩০ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ১ জুলাই উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network