২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

গ্লোবাল ওয়ার্মিং ইতিমধ্যে অপরিবর্তনীয় টিপিং পয়েন্ট পেরিয়ে যেতে পারে

আপডেট: জুন ১৮, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:
আর্কটিকের সর্বকালের বৃহত্তম অভিযানের পরে, বিজ্ঞানীরা সতর্ক করে দিয়েছিলেন যে বিশ্ব উষ্ণায়নের বিষয়ে প্রত্যাবর্তন ইতিমধ্যে পৌঁছে গেছে।

গ্লোবাল সতর্কতা ইতিমধ্যে একটি অপরিবর্তনীয় টিপিং পয়েন্ট পেরিয়ে যেতে পারে।যে বিজ্ঞানী আর্কটিকে সর্বকালের বৃহত্তম অভিযানের নেতৃত্ব দিয়েছেন তিনি সতর্ক করেছেন।উত্তর মেরুতে বিশ্বের বৃহত্তম মিশনের প্রথম অনুসন্ধান উপস্থাপন করে, ২০ টি দেশের ৩০০ জন বিজ্ঞানীর সাথে জড়িত একটি অভিযান, মার্কাস রেক্স মঙ্গলবার বলেছিলেন যে গবেষকরা দেখতে পেয়েছেন যে আর্কটিক বরফ আগের চেয়ে দ্রুত পশ্চাদপসরণ করছে।এবং কেউ মূলত জিজ্ঞাসা করতে পারেন যে আমরা ইতিমধ্যে এই খনিতে পদক্ষেপ না নিয়েছি এবং ইতিমধ্যে বিস্ফোরণের শুরু বন্ধ করে দিয়েছি কিনা
৩৮৯ দিন ধরে আর্কটিকের মধ্য দিয়ে প্রবাহিত হওয়ার পরে অক্টোবরে ১৬৫ মিলিয়ন ডলার অভিযানটি জার্মানিতে ফিরে এসেছিল, যা মারা যাওয়া আর্কটিক মহাসাগরের ধ্বংসাত্মক প্রমাণ এবং মাত্র কয়েক দশকে বরফমুক্ত গ্রীষ্মের সতর্কতা নিয়ে আসে। এটি ১৫০ টেরাবাইট ডেটা এবং ১০০০ এরও বেশি বরফের নমুনাও ফিরিয়ে এনেছে।
অভিযানের সময় সংগৃহীত তথ্যের মধ্যে পরিবেশ, সমুদ্র, সমুদ্রের বরফ এবং বাস্তুতন্ত্রের পড়া অন্তর্ভুক্ত ছিল।রেক্স বলেছেন যে বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে আর্কটিক মহাসাগরের বরফটি “রেকর্ড শুরুর চেয়ে ২০২০ সালের বসন্তে দ্রুত” ফিরে এসেছিল এবং “গ্রীষ্মে সমুদ্রের বরফের বিস্তার কয়েক দশক আগের চেয়ে অর্ধেক বড় ছিল
১৮৯০-এর দশকে অভিযাত্রী ও বিজ্ঞানী ফ্রিডটজফ নানসেন এবং হাজলমার জোহানসেনের হাতে নেওয়া ফ্রাম অভিযানের সময় বরফটি কেবল অর্ধেক পুরু ছিল এবং তাপমাত্রা ১০ ডিগ্রি বেশি ছিল।ছোট সমুদ্রের বরফ পৃষ্ঠের কারণে, সমুদ্র গ্রীষ্মে আরও তাপ শোষণ করতে সক্ষম হয়েছিল, ফলস্বরূপ শরত্কালে বরফের শীট গঠন স্বাভাবিকের চেয়ে ধীর ছিল।
রেক্স যোগ করেছেন, উষ্ণায়ন বন্ধ করার জন্য দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে রেক্স যোগ করেছেন, “আগামী বছরগুলিতে কেবল মূল্যায়ন আমাদের নির্ধারণ করতে দেবে যে আমরা এখনও বছরের পর বছর ধরে আর্কটিক সমুদ্রের বরফটি সংরক্ষণ করতে পারি কিনা বা জলবায়ু ব্যবস্থায় আমরা ইতিমধ্যে এই গুরুত্বপূর্ণ টিপিং পয়েন্টটি পেরিয়েছি কিনা।”স্টেফানি আর্নড্ট, যিনি সমুদ্রের বরফ পদার্থবিজ্ঞানে বিশেষজ্ঞ, বলেছিলেন “এটি জেনে রাখা বেদনাদায়ক ছিল যে আমরা সম্ভবত শেষ প্রজন্ম যিনি একটি আর্কটিকের অভিজ্ঞতা অর্জন করতে পারেন যার গ্রীষ্মে এখনও সমুদ্রের বরফের আবরণ রয়েছে”।

“এই সমুদ্রের বরফের আচ্ছাদন ধীরে ধীরে সঙ্কুচিত হচ্ছে এবং এটি মেরু ভালুকের জন্য একটি গুরুত্বপূর্ণ জীবন্ত স্থান,” আর্নড বলেছেন, মেরু আবাসে সীল এবং অন্যান্য প্রাণীর পর্যবেক্ষণ স্মরণ করে।গবেষণা চালিয়ে যাওয়ার জন্য, মিশনের পোলারস্টার জাহাজের চারপাশে ৪০ কিলোমিটার (২৫ মাইল) পর্যন্ত ব্যাসার্ধে চারটি পর্যবেক্ষণমূলক সাইট সমুদ্রের বরফে স্থাপন করা হয়েছিল।
সংগৃহীত তথ্যের মধ্যে রয়েছে বরফের নীচে থেকে উদ্ভিদ প্ল্যাঙ্কটন এবং ব্যাকটিরিয়া অধ্যয়ন এবং সামুদ্রিক বাস্তুতন্ত্র কীভাবে চরম পরিস্থিতিতে কাজ করে তা আরও ভালভাবে বুঝতে।সারা বছর প্রায় ১০০ টিরও বেশি পরামিতি পরিমাপ করা হয়েছিল।

২০, ৫০ বা ১০০ বছরে কী হিটওয়েভ, ভারী বৃষ্টিপাত বা ঝড়গুলি দেখতে পারে তা পূর্বাভাস দেওয়ার জন্য প্রচুর তথ্য মডেলগুলির বিকাশে ফিড দেবে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network