৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

২০ মাসে বিশ্বে করোনা আক্রান্ত ২০ কোটি

আপডেট: আগস্ট ৫, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:
বিশ্বে ২০ মাসে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২০ কোটি। এর মধ্যে, গত ৪০ দিনে দুই কোটি নতুন শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মৃত্যু ৪২ লাখ ৫৮ হাজারের বেশি। সংক্রমণে মৃত্যুর হার দুই দশমিক এক-দুই শতাংশ। আর সুস্থ হয়েছেন ৯০ ভাগ করোনা রোগী।

এদিকে বিশ্বে একদিনে ৯ হাজার ৭শ মানুষের মৃত্যু, নতুন রোগী শনাক্ত হয়েছে ৬ লাখের বেশি। এরমধ্যে সবচেয়ে বেশি ইন্দোনেশিয়ায় ১৬শ মানুষ মারা গেছে, নতুন আক্রান্ত ৩৪ হাজার।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথম করোনা সংক্রমণের খবর প্রকাশ পায়। আর বৈশ্বিক মহামারি ঘোষণা হয় ২০২০ সালের ১১ মার্চ। সংক্রমণ শুরুর ৬ মাস পর, ২৮ জুন বিশ্বে শনাক্ত ছাড়ায় এক কোটি।

২০২০ এর জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত আরও ৭ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়। আর ২০২১ সালের প্রথম ছয় মাসে বিশ্বজুড়ে করোনা শনাক্ত হয় আরও দশ কোটি। এরপর ২৩ জুন থেকে ৩ আগস্ট পর্যন্ত মাত্র ৪০ দিনে দুই কোটি নতুন রোগী শনাক্ত হয়।

সময়ের সাথে বদলেছে ধরন, বেড়েছে সংক্রমণ। ভারতে ডেল্টা সংক্রমণের পর, মার্চ থেকে আগষ্ট পর্যন্ত মাত্র ৫ মাসে আক্রান্ত হয় ২ কোটি। এর আগে, এক বছরে আক্রান্ত হয় এক কোটি ১১ লাখ মানুষ। সংক্রমণে দ্বিতীয় আর প্রাণহানিতে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে মারা গেছে ৪ লাখ ২৫ হাজারের বেশি।
ডেল্টার তাণ্ডবে উলট-পালট বৈশ্বিক মহামারি পরিস্থিতি। এ পর্যন্ত বিশ্বের শতাধিক দেশে ছড়িয়েছে এই ধরন।

সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে, এ পর্যন্ত আক্রান্ত সাড়ে তিন কোটি আর মৃত্যু ছয় লাখ ২৯ হাজার। আর সংক্রমণ সংখ্যায় তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল। দেশটিতে মারা গেছে সাড়ে পাঁচ লাখের বেশি মানুষ

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network