২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

দেশেই টিকা তৈরি, গোপালগঞ্জে গবেষণাগার ও কারখানা স্থাপন শুরু

আপডেট: আগস্ট ২২, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:
দেশেই সব ধরনের টিকা তৈরি করতে চায় সরকার। সেলক্ষ্যে গোপালগঞ্জে হচ্ছে উন্নতমানের গবেষণাগার ও টিকা তৈরির কারখানা। সরকারি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাসেনসিয়াল ড্রাগ জানালাে, করোনা টিকা বোতলজাত করা হবে এক বছরের মধ্যে এবং তিন বছরের মধ্যে প্রস্তুত হবে টিকার প্ল্যান্ট।

এসেনসিয়াল ড্রাগ কোম্পানি লিমিটেড-ইডিসিএল ১২৩ ধরনের ওষুধ উৎপাদন করে। এবার শুরু হচ্ছে টিকা তৈরি, কারখানা গোপালগঞ্জে।

এখানে বিদেশ থেকে টিকা এনে বোতলজাত করা হবে এক বছরের মধ্যে। আর পাশেই হচ্ছে স্থায়ী টিকা উৎপাদন কারখানা। অধিগ্রহণ করা হয়েছে ২৪ বিঘা জমি। লক্ষ্য, তিন বছরের মধ্যেইে করোনা টিকা তৈরি করা।

এরই মধ্যে গঠন করা হয়েছে দুই বিশেষজ্ঞ কমিটি। টিকা তৈরিতে ইডিসিএলের সঙ্গে কাজ শুরু করেছে বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত বাংলাদেশি বিজ্ঞানীরা।

এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক এহসানুল কবির বলেন, বিভিন্ন রোগ প্রতিরোধে দেশে এখন নয়টি টিকা দেয়া হয়। ইডিসিএল বলছে, সরকারিভাবেই এখন তৈরি হবে সব ধরনের টিকা। কাজ করবেন দেশি বিদেশি বিজ্ঞানীরা।

টিকা কারখানা করতে বিদেশি প্রতিষ্ঠানের সহায়তা নিচ্ছে বাংলাদেশ।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network