২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ববি শিক্ষার্থী ফারহানা ইয়াসমিন এর সফলতা

আপডেট: এপ্রিল ৬, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

হাউস অফ রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট (এইচআরডি), একটি রিসার্চ ফার্মের আওতায় মাহমুদা-লতিফ স্কলারশিপ পেলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের মাস্টার্স (২০২০-২১ শিক্ষা বর্ষ) শিক্ষার্থী ফারহানা ইয়াসমিন। মাস্টার্স থিসিস সম্পন্ন করার জন্য এই স্কলারশিপটি তিনি পেয়েছেন । তার এই মাস্টার্স থিসিসের সুপারভাজার হলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জনাব দিলআফরোজ খানম ।

একমাস আগে অনলাইন পক্রিয়ার মাধ্যমে তিনি একটি রিসার্চ প্রপোজাল সাবমিট করেন । গত ৩১ মার্চে মেইলের মাধ্যমে জানতে পারেন যে, তিনি মাহমুদা লতিফ স্কলারশিপের জন্য মনোনীত হয়েছেন । এই রিসার্চ ফার্ম/অর্গানাইজেশনটি চলতি বছর থেকে অনার্স-মাস্টার্সে পড়ুয়া শিক্ষার্থীদের গবেষণা পরিচালনা করার জন্য এই বৃত্তিটি চালু করেছেন । এই অর্গানাইজেশনের প্রথম বৃত্তি/ফান্ড টি পেলেন ববির শিক্ষার্থী ফারহানা ইয়াসমিন।

এ বিষয়ে ফারহানা ইয়াসমিন জানান, “এইচআরডি এর প্রথম বৃত্তি/ফান্ড টি পেয়ে আমি অনেক বেশি আনন্দিত ও উৎসাহিত । ফান্ডের পরিমাণ সীমিত হলেও এটি একটি অর্জন । গবেষণায় তরুন প্রজন্মকে আগ্রহী করার ক্ষেত্রে এধরনের রিসার্চ ফার্ম গুলোর অবদান অনেক” ।

একদল গবেষকদের হাত ধরে এই এইচআরডি অর্গানাইজেশন গড়ে উঠছে । তাদের কাজকর্ম এখনও প্রস্তুতি পর্বে আছে । এই বৃত্তি অন্য আগ্রহী শিক্ষার্থীরা কিভাবে পেতে পারেন সে বিষয়ে এই ফার্মের একজন কো-ফাউন্ডার (সুইডেনের গোথেনবার্গ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক) বলেন, “আমরা এখনও প্রস্তুতি পর্বে আছি । আমাদের ওয়েবসাইট ডিভেলপমেন্টের কাজ প্রক্রিয়াধীন । ওয়েবসাইটের কাজ শেষ হওয়া মাত্রই আমরা এই স্কলারশিপে আবেদন করার পুরো প্রক্রিয়া আপলোড করে দিবো”।

ফারহানার রিসার্চ প্রপোজালের এর টপিক ছিলো “উপকূলীয় এলাকাতে নারী এবং মেয়েদের মেন্সট্রুয়াল হেল্থ এর উপর লবনাক্ততার প্রভাব” । মাহমুদা-লতিফ বৃত্তি-২০২৩ এ মনোনীত হওয়ার পর, ফারহানার থিসিস সুপারভাইজার জনাব দিলআফরোজ খানাম জানান, “এটা খুবই প্রশংসনীয় উদ্যোগ। ছোট পরিসরে শুরু হলেও একসময় এটাই হতে পারে আরো অনেকের অনুপ্রেরণা। মানসম্পন্ন গবেষক তৈরিতে ভবিষ্যতে এ বৃত্তি বিশেষ অবদান রাখবে বলেই বিশ্বাস করি”।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network