২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

পবিপ্রবিতে সাংবাদিক হেনস্তার ঘটনায় দুই জিডি; বিভিন্ন সংগঠনের প্রতিবাদ ও নিন্দা

আপডেট: এপ্রিল ১১, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

পটুয়াখালী প্রতিনিধি॥ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গত ৫ এপ্রিল পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ছাত্রলীগের হাতে নির্যাতন ও হেনস্তা হয়েছেন ৫ সাংবাদিক। নানা টালবাহানা শেষে ৫ দিনের মাথায় জিডি নিয়েছে সংশ্লিষ্ট থানা পুলিশ। তবে সঙ্গত কারনে জিডিতে বেশ কিছু তথ্য-উপাত্ত এড়িয়ে গেছেন পুলিশ। ১০ এপ্রিল রাতে নির্যাতনের শিকার ডেইলি সান ও বাংলা টিবিউনের পটুয়াখালী জেলা প্রতিনিধি আবদুল কাইউম দুমকি থানায় জিডি করেছেন। (জিডি নং-৪০৯)। এদিকে হামলার ঘটনা নিয়ে সংবাদ হলে দ্বিতীয় দফা হুমকীর শিকার হয় সাংবাদিক কাইউম। এঘটনায় পবিপ্রবির ছাত্রলীগের বহিস্কৃত যুগ্ম সাধারন সম্পাদক মো. নাঈমের হোসেনসহ কয়েকজনের বিরুদ্ধে আরো একটি জিডি হয়েছে পটুয়াখালী সদর থানায়। ইতোপূর্বে চেক জালিয়াতির অভিযোগে ছাত্রলীগ থেকে বহিস্কার হয় এই নাঈম হোসেন। অপরদিকে পবিপ্রবিতে সাংবাদিক হামলার ঘটনায় বিভিন্ন সংগঠন থেকে প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জিডিতে ভুক্তভোগী আবদুল কাইউম বলেন-গত ৫ এপ্রিল সহকর্মীদের সঙ্গে পবিপ্রবিতে যায় বাংলা টিবিউন অনলাইন নিউজ পোর্টাল ও ডেইলী সান‘র পটুয়াখালী জেলা প্রতিনিধি আবদুল কাইউম। ওই দিন ভর্তি স্থগীতের ঘটনায় অবস্থান কর্মসূচীতে নামেন সাধারন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের ওই অবস্থান কর্মসূচী বন্ধ করতে পবিপ্রবির পক্ষ নিয়ে মাঠে নামেন পবিপ্রবির ছাত্রলীগের শাখার সাধারন সম্পাদক তারেকের নির্দেশে পবিপ্রবি শাখার সহ-সভাপতি আশ্রাফুল আলম রুবায়েত, সাংগঠনিক সম্পাদক শিহাব বুখারীসহ তারেকের অনুসারী ক্যাডার বাহিনীরা। এসময় শিক্ষার্থীদের আন্দোলন বন্ধ করতে নারী শিক্ষার্থীদের মারধোর শুরু করেন তারা। অবস্থার অবনতি হলে সাংবাদিক কাইউম ভিসি প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্তকে একাধিকবার কল করেন। কিন্তু ভিসি কল রিসিভ করেনি। সাধারন শিক্ষার্থীরা ডাক-চিৎকার করলে ঘটনাস্থলে উপস্থিত সংবাদকর্মীরা এগিয়ে মারধোরের ভিডিও করেন। এসব ঘটনায় ক্ষেপে যান তারেক অনুসারীরা। এক পর্যায় সংবাদকর্মী রাকিবুল ইসলাম তনুকে মারধোর করে তার মোবাইল ভেঙ্গে ফেলেন রুবায়েত,শিহাব বুখারীর লোকজন। রাত ১০টার দিকে অবস্থার অবনহি হলে উপস্থিত সাংবাদিকরা দুমকী প্রেসক্লাব চত্বরে অবস্থান করেন। কিছুক্ষন পরে রুবায়েত,শিহাব বুখারী ও তাদের লোকজন কাইউমকে টেনে হিচরে ক্যাম্পাসের ভেতরে তুলে নেন। যেখানে উপস্থিত ছিলেন রেজিস্টার সন্তোষ কুমার বসু ও পবিপ্রবি প্রশাসন। এসময় কাইউমের কাছ থেকে মোবাইল ছিনিয়ে নিয়ে নারী শিক্ষার্থীদের মারধোরের ভিডিও ডিলেট করে মোবাইল ও ল্যাপটপ ভেঙ্গে ফেলেন ছাত্রলীগরা। এসব কাজের সায় দিয়েছেন রেজিস্টার। দুই ঘন্টা মারধোর ও হেনস্তার এক পর্যায় কাইউমের কাছ থেকে সাদা কাগজে স্বাক্ষর রেখে এবং তাকে মারধোর করা হয়নি মর্মে ভিডিও রেখে মধ্য রাতে ছেরে দেয়া হয়। পবিপ্রবি প্রশাসনের ইন্দোনে এসব করেছেন ছাত্রলীগরা।

অপরদিকে এসব ঘটনা নিয়ে নিউজ হলে ৬ এপ্রিল রাতে ইতোপূর্বে চেক জালিয়াতির অভিযোগে পবিপ্রবি ছাত্রলীগ থেকে বহিস্কার হওয়া নাঈম হোসেন কাইউমকে কল করে হুমকী দেন। ওই হুমকীতে নাইম বলেন-নিউজ না করার শর্তে আপানাকে ছেরে দেয়া হয়েছে। আমি আপনাকে উদ্ধার করলাম। তাদের প্রতিশ্রুতি দিলেন নিউজ হবেনা। তার পরেও নিউজ করলেন, এখন নারী শিক্ষার্থী দিয়ে আপনার বিরুদ্ধে মানববন্ধন ও আন্দোলন করে,তখন আপনি কি করতে পারেন?। এছাড়াও পবিপ্রবির ছাত্রলীগের শাখার সাধারন সম্পাদক তারেকের পক্ষ নিয়ে বিভিন্নভাবে হুমকি ধামকি দেয়া হচ্ছে। এমন হুমকীর ঘটনায় পটুয়াখালী সদর থানায় হুমকী দাতাদের বিরুদ্ধে একটি জিডি করেছেন কাইউম।(জিডি নং-৫৮১)।

এদিকে সাংবাদিক হেন্তার ঘটনায় পটুয়াখালী জেলা টেলিভিশন জার্নালিস্ট ফোরাম,জাহাঙ্গির নগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব,বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা,পটুয়াখালী খেলাঘর আসর,সাংস্কৃতিক সংগঠন সুন্দরমসহ একাধিক সামাজিক সংগঠন প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন।

দুমকি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আবুল বাশার বলেন, আদালতের অনুমতি নিয়ে উল্লেখিত ঘটনার তদন্ত করে প্রতিবেদন দেয়া হবে। একই বক্তব্য দিয়েছেন পটুয়াখালী সদর থানার অফিসার ইনচার্জ মো. মনিরুজ্জামান। তবে মারধোরের ঘটনা গনমাধ্যমে স্বীকার করেছেন দুমকী থানা পুলিশের ওসি আবুল বাশার।
#

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network