২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

রোমে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ৭ই মার্চ পালন

আপডেট: মার্চ ৮, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

ইতালি প্রতিনিধি

ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ পালন করা হয়েছে।

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করা হয়।

এসময় ৭ মার্চ এর উপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসের কর্মসূচি উদ্বোধন করেন।

দূতাবাসের অডিটরিয়ামে আয়োজিত মূল অনুষ্ঠান শুরু হয় পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে।

বক্তব্যে রাষ্ট্রদূত, ৭ মার্চের বঙ্গবন্ধুর এ ভাষণকে ইতিহাসের কালজয়ী ভাষণগুলোর মধ্যে অন্যতম অবিস্মরনীয় ভাষণ বলে উল্লেখ করেন।

বঙ্গবন্ধুর এই কালজয়ী ভাষণ শুধুমাত্র বাঙালির জন্য নয়, সারা বিশ্বের নিপীড়িত মানুষের মুক্তির জন্য অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করবে মর্মে মান্যবর রাষ্ট্রদূত উল্লেখ করেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু ব্যক্তিস্বার্থের উর্দ্ধে ওঠে জনমানুষের জন্য নিবেদিত প্রাণ, নির্লোভ, অসাম্প্রদায়িক এবং মানবিক গুণাবলী সম্পন্ন একজন বিরল রাষ্ট্রনায়ক।

মান্যবর রাষ্ট্রদূত আরো উল্লেখ করেন যে, এ ভাষণই ছিল স্বাধীনতার লক্ষ্যে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার জন্য বাঙালি জাতির মূল প্রেরণার উৎস।

তিনি এ ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যে মর্যাদায় Memory of the World International Register – এ অন্তর্ভুক্তির মাধ্যমে যথাযথ সম্মান প্রদর্শন করা হয়েছে বলে উল্লেখ করেন।

তিনি বলেন জাতির পিতা শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল উন্নত জাতি ও দেশ হিসেবে বিশ্বে মাথা উচু করে দাড়াবার, যা আজ তারই সুযোগ্যকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পূরণ করে চলেছেন।

এসময় রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন, ৭ই মার্চের অঙ্গিকার হোক ‘প্রধানমন্ত্রীর পাশে দাঁড়িয়ে, উন্নত দেশ ও জাতির হিসেবে বাংলাদেশকে বিশ্বে এড়িয়ে নেয়া।

শেষে তিনি, মানবঘাতী করোনাভাইরাস এর বিশ্বব্যাপী বিস্তারে তাঁর শঙ্কা ব্যক্ত করে সকলকে বিস্তার রোধে সতর্কতা অবলম্বনের জন্য পরামর্শ প্রদান করেন।

মহান সৃষ্টিকর্তার নিকট তিনি এ মহামারী হতে ইতালি প্রবাসী বাঙালিসহ বিশ্বের সকল মানুষের সুরক্ষার জন্য দোয়া করেন।

এসময় দূতাবাসের ‘শেখ সালেহ আহমেদ,রাজীব ত্রিপুরা সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network