২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

প্রতিষ্ঠার এক দশকেও ববিতে হয় নি ছাত্রলীগের কমিটি, ক্ষুব্ধ নেতাকর্মীরা

আপডেট: এপ্রিল ৫, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

স্টাফ রিপোর্টার

২০১১ সাল থেকে শিক্ষা কার্যক্রম শুরু হয় দক্ষিণের বাতিঘর খ্যাত বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি)। প্রতিষ্ঠার পর থেকেই সেখানে বিভিন্ন রাজনৈতিক ছাত্রসংগঠন তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তবে দীর্ঘ এক দশকেও সরকার দলীয় ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠানটিতে তাদের শাখা কমিটি গঠন করতে পারে নি। এতে করে ক্ষুব্ধ ও হতাশ বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত শিক্ষার্থীরা। তবে দীর্ঘদিন পর হলেও স্থানীয় আওয়ামীলীগের অভিভাবক তুল্য নেতৃবৃন্দের কল্যাণে সাংগঠনিক কাঠামো পেতে যাচ্ছে বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ছাত্রলীগের কমিটি না থাকলেও ভিন্ন আদর্শের অনেক রাজনৈতিক সংগঠন সেখানে সক্রিয়। এমনকি ছাত্রলীগের চিরবৈরী ছাত্রদল ২০১৬ সালে সেখানে আংশিক কমিটি দেয়। যা দ্বিতীয় মেয়াদে পূর্ণাঙ্গ করা হয়েছে চলতি এপ্রিলের প্রথম দিন। কিন্তু স্থানীয় আওয়ামীলীগের তদারকি না থাকায় এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহযোগিতা না পেয়ে বিগত দিনে সেখানে ছাত্রলীগের কমিটি দেবার কেন্দ্রীয় উদ্যোগ ভেস্তে যায়। তবে সর্বশেষ তথ্যমতে, বর্তমানে প্রতিষ্ঠানটিতে ছাত্রলীগের কমিটি হবার ব্যাপারে নতুন করে উদ্যোগ নেবার জোর গুঞ্জন শুরু হয়েছে।

এ ব্যাপারে ছাত্রলীগ নেতা মহিউদ্দিন আহমেদ সিফাত জানান, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকেই বিভিন্ন জাতীয় ও দলীয় অনুষ্ঠানে অংশ নিচ্ছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।এছাড়া সাধারণ শিক্ষার্থীদের বিভিন্ন যৌক্তিক আন্দোলনেও ছাত্রলীগ নেতাকর্মীরা অংশগ্রহণ করেছে। কিন্তু এতদিনেও কোন সাংগঠনিক পরিচয় না পাওয়ায় হতাশ তারা৷ বিশ্ববিদ্যালয়ের আরেক ছাত্রলীগ নেতা অমিত হাসান রক্তিম বলেন, বিগত দিনে কয়েকবার বিশ্ববিদ্যালয়ে কমিটি দেবার ব্যাপারে উদ্যোগ নিয়েছিল কেন্দ্রীয় ছাত্রলীগ। কিন্তু আমরা যতটুকু জেনেছি তৎকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ মহল থেকে কমিটি গঠন প্রক্রিয়া স্থগিত করে দেয়া হয়েছে।

সেখানকার আরেক ছাত্রলীগ নেতা আশরাফুল কবির ইমন বলেন,বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন আদর্শের রাজনৈতিক সংগঠন তাদের কার্যক্রম পরিচালনা করছে। দেশবিরোধী কোন ষড়যন্ত্র রুখতে আমরা দীর্ঘদিন ক্যাম্পাসে রয়েছি। কিন্তু এতদিনেও আমাদের সাংগঠনিক কোন পরিচয় হয় নি। তাই স্থানীয় আওয়ামীলীগ নেতৃবৃন্দের কাছে আমাদের দাবি, তারা যেন বিষয়টি পর্যালোচনা পূর্বক বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কমিটি গঠনের ব্যাপারে কেন্দ্রে সুপারিশ করেন।

তবে স্থানীয় আওয়ামীলীগ নেতৃবৃন্দ বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কমিটি দেবার ব্যাপারে তৎপরতার কথা জানিয়েছেন। বরিশাল জেলা আওয়ামীলীগের সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন সংক্রান্ত সংসদীয় কমিটির আহবায়ক (মন্ত্রী পদমর্যাদা) আবুল হাসানাত আব্দুল্লাহর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি বিষয়টি জেনেছি। কেন্দ্রীয় ছাত্রলীগ ও স্থানীয় আওয়ামীলীগকে এ ব্যাপারে নির্দেশনা দেয়া হবে। অচিরেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ একটি সাংগঠনিক কাঠামো পাবে।##

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network