২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ফেসবুক হবে নতুন এক দুনিয়া

আপডেট: জুলাই ২৯, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক শুধুই সামাজিক মাধ্যম থাকছে না। প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এ প্ল্যাটফর্মটিকে সোশ্যাল নেটওয়ার্ক সাইট থেকে অনলাইন মেটাভার্স হিসাবে তৈরি করতে চান। অর্থাৎ ফেসবুক হবে ‘নতুন এক ভার্চুয়াল জগৎ’! আর এটি জাকাররবার্গ করতে চাচ্ছেন আগামী পাঁচ বছরের মধ্যেই। মেটাভার্স ধারণাটি সোশ্যাল প্ল্যাটফর্ম থেকেও বিশাল। মেটাভার্স বলতে এক কথায় বিরাট এক ভার্চুয়াল জগতকে বোঝায়। এটি এমন একটি অনলাইন বিশ্ব, যেখানে মানুষ গেমস খেলতে পারবে, কাজ করতে পারবে, যোগাযোগ করতে পারবে। আর এসবের পুরোটাই হবে ভার্চুয়াল পরিবেশে ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটের মাধ্যমে।

ফেসবুকের সিইও বিষয়টিকে বর্ণনা করেন, এটি হবে ইন্টারনেটের এমন একটি অবস্থা, যেখানে শুধু কনটেন্ট দেখাই নয়, বরং আপনি নিজেই এর মধ্যে ঢুকে যাবেন। প্রচলিত মাধ্যমে আমরা যেভাবে যোগাযোগ মাধ্যমের ব্যবহার করি, সেটি যথেষ্ট নয়। যোগাযোগ বা আলোচনা আরও প্রাণবন্ত ও বাস্তবসম্মত উপায়ে করার দিকে তিনি ইঙ্গিত করেন। এ ছাড়া ভার্চুয়াল অনুষ্ঠানগুলো আমরা দূর থেকে স্ক্রিনে যেভাবে উপভোগ করি, সেখানেও বাস্তব অভিজ্ঞতার আবহ তৈরি করা সম্ভব বলেও মনে করেন তিনি। নিজের এ ধারণাটি আরও পরিষ্কারভাবে বোঝাতে গিয়ে তিনি বলেন, মোবাইল ফোনের স্ক্রিনে কনসার্ট দেখার বদলে থ্রিডি কনসার্টে ভার্চুয়ালি অংশগ্রহণ করার মতো হবে বিষয়টি। এর ফলে আপনি দূরে থেকেও কাছে থাকার অনুভূতি লাভ করবেন, যা টুডি অ্যাপ বা ওয়েবপেজে সম্ভব হয় না।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network