৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ববিতে আয়োজিত হলো রিসার্চ রির্পোট রাইটিং এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান

আপডেট: আগস্ট ২৪, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

 

নতুন নতুন জ্ঞান সৃষ্টি করাই গবেষণার মূল কাজ । আর এ গবেষণা যেন সমাজবিজ্ঞান বিভাগের প্রাণ । গবেষণা ছাড়া সমাজবিজ্ঞান কল্পনা করা যায় না । এরই ধারাবাহিকতায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক জনাব সৈয়দ আশিক-ই-ইলাহী “রিসার্চ নেক্সাস বাংলাদেশ” এর পক্ষ থেকে একটি গবেষণা প্রকল্পের কাজ শুরু করেন । উক্ত কাজের জন্য রিসার্চ মেথড কে.আই.আই এর উপর ভিত্তি করে যারা রিপোর্ট রাইটিংয়ে অংশ গ্রহণ করেছিলেন তাদের মধ্যে সার্টিফিকেট ও পুরস্কার বিতরণের আয়োজন করেন । আজ ২৪ আগষ্ট এ অনুষ্ঠানটি বরিশাল বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্সে হলে অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. সাদিকুল আরেফীন, বিশেষ অতিথি হিসাবে ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. খোরশেদ আলম এবং এস.এম. জাকারিয়া, কুমুদিনী গ্রুপের সদস্য । এছাড়াও সমাজবিজ্ঞান বিভাগ সহ অনান্য বিভাগের শিক্ষক, শিক্ষার্থীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং এখানে মিডিয়া পার্টনার হিসেবে ছিল বিইউ রেডিও।
অনুষ্ঠানে প্রধান অতিথি বরিশাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য বলেন শিক্ষা, গবেষণা এবং সহশিক্ষামূলক কার্যক্রম ছাড়া কোনো শিক্ষা প্রতিষ্ঠান চালানো সম্ভব না। এজন্য তিনি শিক্ষক ও শিক্ষার্থী উভয়কে এই তিন বিষয়ের প্রতি যত্নশীল এবং এগুলো চর্চার কথা বলেন। এছাড়াও, বিশেষ বিশ্ববিদ্যালয়ের অতিথি প্রক্টর স্যার বলেন, শিক্ষক এবং শিক্ষার্থী উভয়ের একত্রিত হয়ে গবেষণা করে নতুন নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে, আরেক বিশেষ অতিথি কুমুদিনী গ্রুপের সদস্য বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কর্মক্ষেত্রে সাফল্যের স্বাক্ষরতা রাখছে এ ধরনের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। পুরস্কার বিতরণের আগে রিসার্চ নেক্সাস বাংলাদেশের লোগো উন্মোচিত করা হয় বরিশাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্যের মাধ্যমে। সর্বশেষ,ে অনুষ্ঠানের আহ্বায়ক সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক জনাব সৈয়দ আশিক-ই-ইলাহী জানান, রিসার্চ নেক্সাস বাংলাদেশের মাধ্যমে গবেষণা প্রেমী শিক্ষার্থীদের গবেষণায় আরও বেশি আকারে উদ্বুদ্ধ করতে চাই ।

উল্লেখ্য এই গবেষণা টি মূলত বরিশাল সিটি কর্পোরেশনরে আওতায় কীর্তনখোলা নদীর পাশে অবস্থিত বস্তীবাসীরা কিভাবে নদীকে দূষিত করছে এবং এই দূষণ কিভাবে তাদেরকে প্রভাবিত করছে সে বিষয়ে। সর্বোপরি এই দূষণ যা বর্তমানে টেকসই উন্নয়নের পিছনে বিরাট বাধা হয়ে দাঁড়িয়েছে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network