৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

লম্বা এবং মজবুত চুল পেতে যেসব খাবার খাওয়া উচিত

আপডেট: নভেম্বর ৫, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

চুলের সৌন্দর্য মানুষকে অনেক গুণ বেশি আকর্ষণীয় করে তোলে। তাই দীর্ঘ কালো ঝলমলে চুলের প্রত্যাশা সবারই থাকে। আর এজন্য চুলের যত্নের পাশাপাশি উপযুক্ত খাদ্য তালিকাও প্রয়োজন। কিছু নির্দিষ্ট খাবার রয়েছে যা কেবল মাথার ত্বককে সুস্থই রাখে না, পাশাপাশি চুল আরও উজ্জ্বল করে তোলে। স্বাস্থ্যকর খাবার খাওয়ার প্রভাব প্রতিফলিত হতে কিছুটা সময় নিতে পারে তবে প্রাকৃতিকভাবে আপনার চুলের সৌন্দর্য বাড়াতে কার্যকরী প্রভাব ফেলবে। কিছু খাবার রয়েছে যা খেলে চুল মজবুত ও লম্বা হবে। বিস্তারিত প্রকাশ করেছে টাইমস অফ ইন্ডিয়া।
ডিম
ডিমে প্রোটিন এবং বায়োটিন থাকে যা আপনার চুলের জন্য বিল্ডিং ব্লক হিসাবে কাজ করে। চুলগুলো কেরাটিন নামক স্ট্রাকচারাল প্রোটিন দ্বারা গঠিত এবং চুল সুস্থ রাখতে প্রোটিন সমৃদ্ধ ডায়েট প্রয়োজন। ডিমে উপস্থিত বায়োটিনগুলো প্রোটিনকে ভেঙে অ্যামাইনো অ্যাসিডে পরিণত করে যা ঝলমলে চুল পেতে সহায়তা করে।
দই
দই প্রোটিন এবং প্রোবায়োটিক সমৃদ্ধ যা চুল এবং শরীর উভয়ের জন্যই উপকারী। দইয়ে ভিটামিন বি-৫ রয়েছে যা চুল পড়া এবং চুল পাতলার মতো সমস্যা দূর করতে সাহায্য করে। তবে আপনাকে খাবারের জন্য টক দই বেছে নিতে হবে, কারণ মিষ্টি দইগুলোতে প্রচুর চিনি থাকে।
আখরোট
শীতের সময়ে আখরোট অবশ্যই খাওয়া উচিত কারণ এগুলো কেবল আপনার শরীরে শক্তি এবং উষ্ণতা সরবরাহ করে না বরং চুলের শেকড়কেও শক্তিশালী করে। আখরোটে ওমেগা ৩ এস, ওমেগা ৬ এস, ওমেগা ৯ এস এর উপস্থিতি চুলের গুণ বৃদ্ধি করতে প্রধান ভূমিকা পালন করে। আখরোটগুলো সেলেনিয়ামও সমৃদ্ধ যা সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে চুল রক্ষা এবং চুল পড়া রোধ করে।
সবুজ শাক
সবুজ শাকে ভিটামিন- ই, সি, বায়োটিন এবং আয়রন থাকে যা চুলের গোড়ায় রক্ত এবং অক্সিজেন সরবরাহ বজায় রাখে। পালং শাক ভিটামিন- এ সমৃদ্ধ যা সিবামের ক্ষরণকে সাহায্য করে। সিবামের যথাযথ নিঃসরণ পর্যাপ্ত তেল সরবরাহের ফলে মাথার ত্বক শুকিয়ে যাওয়াকে বাধা দেয় যা চুলের বৃদ্ধিতে আরও সহায়তা করে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network