২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ববিতে প্রথমবারের মতো আইইএলটিএস বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

আপডেট: অক্টোবর ২০, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

ববি প্রতিনিধি
বরিশাল বিশ্ববিদ্যালয় রিসার্চ এন্ড হায়ার এডুকেশন সোস্যাটির উদ্যেগে ‘আইইএলটিএস মেইড ইজি উইথ শাহনেওয়াজ হোসেন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। উচ্চশিক্ষায় আইইএলটিএস(ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাংগুয়েজ টেস্টিং সিস্টেম) এর ভূমিকা, গবেষণা সুযোগে আইইএলটিএস এর কার্যকারিতা সহ নানান বিষয় উঠে আসে সেমিনারটিতে।

বৃহস্পতিবার (২০ অক্টোবর,২০২২) বরিশাল বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাঁশ কনফারেন্স হলে বেলা এগারোটায় সেমিনারটি শুরু হয়। সেমিনার স্পীকার হিসেবে টেন মিনিট স্কুলের সাবজেক্ট মেটার এক্সপার্ট ও ইংলিশ রিপাবলিক এর প্রতিষ্ঠাতা শাহনেওয়াজ হোসেন সেশন পরিচালনা করেন। সেশনে আইইএলটিএস বিষয়ক বেসিক তথ্য থেকে এডভান্স লেবেল পর্যন্ত বিভিন্ন দিক উঠে আসে। সেমিনারের শেষভাগে প্রশ্ন উত্তর পর্বে উপস্থিত শিক্ষার্থীরা আইইএলটিএস বিষয়ক তাদের প্রয়োজনীয় তথ্য জানার সুযোগ পান।

এছাড়াও সংগঠনটির উপদেষ্টাদের মধ্য থেকে বিশ্ববিদ্যালয়ের ভোটানি বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুব্রত কুমার দাঁশ, ম্যানেজম্যান স্ট্যাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবদুল্লাহ আল মাসুদ, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মো. তানভীর কায়সার সহ প্রমূখ উপস্থিত ছিলেন।
সহযোগী অধ্যাপক মো. তানভীর কায়সার শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন,” বিশ্ববিদ্যালয় হচ্ছে উচ্চশিক্ষা ও গবেষক সৃষ্টিকারী প্রতিষ্ঠান। এখানে শুধু শিক্ষকরা নন সাথে শিক্ষার্থীদেরও গবেষণার সমান সুযোগ রয়েছে। এখান থেকে সৃষ্ট গবেষণা কর্ম দ্বারা আমরা যাতে দেশ ও জাতির পিছিয়ে থাকা বিষয়গুলো নিয়ে কাজ করে জাতিকে এগিয়ে নিয়ে যেতে পারি তাই আমাদের ব্রত হোক”

তিনি আরো বলেন,” আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলো র্যাংকিংয়ে পিছিয়ে থাকার অন্যতম কারণ হলো গবেষণা কার্যক্রমের অপর্যাপ্ততা”। গবেষণা কার্যক্রমকে উৎসাহিত করতে ‘বরিশাল বিশ্ববিদ্যালয় রিসার্চ এন্ড হায়ার এডুকেশন সোস্যাইটি’র এমন উদ্যেগের জন্য সংগঠনটির প্রশংসা করেন তিনি।

সহযোগী অধ্যাপক ড. আবদুল্লাহ আল মাসুদ বলেন,” কোভিড -১৯ এর আগে থেকেই এই সংগঠনটি উচ্চশিক্ষা ও গবেষণা কার্যক্রম নিয়ে কাজ করে যাচ্ছে। আমাদের বিশ্ববিদ্যালয়ে যা প্রথম। আমি আশা করবো এই সেমিনারের মতো আরো সফল অনুষ্ঠান তারা উপহার দেবে।”

সেমিনারটি বিকেল তিনটে নাগাদ শেষ হয়।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network